Result

jsc পরীক্ষার ফলাফল 2020 রেজাল্ট প্রকাশের তারিখ | JSC exam result 2019

জূনিয়র স্কুল certificate-jsc এক্সাম রেজাল্ট 2020। প্রিয় ছাত্র-ছাত্রীবৃন্দ অনেকেই জানতে চেয়েছো এস সি রেজাল্ট কবে প্রকাশ করা হবে 2019 সালের জেএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে 31 শে ডিসেম্বর 2019। বাংলাদেশ শিক্ষা বোর্ড ফলাফল প্রকাশ করবে প্রতি বছর নভেম্বর মাসে পরীক্ষা শুরু হয় নভেম্বর মাসে শেষ করা হয় পরামর্শ 2019 সালের নভেম্বর মাসের 2 তারিখে শুরু হয় 16 তারিখে শেষ হয…এরই ধারাবাহিকতায় বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় সার্টিফিকেট পরীক্ষার ফলাফল পরীক্ষা শেষের৬০ দিন পূর্বেই ফলাফল প্রকাশের নীতিমালা দিয়েছে।

jsc পরীক্ষার ফলাফল 2019

jsc পরীক্ষার ফলাফল 2020

2019 সালের জে এস সি পরীক্ষায় প্রায় ২৬,৬১,৬৮২ শিক্ষার্থী ২৯০৩ টি কেন্দ্রে ২৯,৬৬২ টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এই পরীক্ষায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন সম্পন্ন করেছে যার মধ্যে ২২,৬০,৭১৬ জন JSC এবং ৪০০,৯৬৬ জন এবতেদায়ি JDC পরীক্ষার্থী। JSC পরীক্ষার্থীদের মধ্যে ১০,৪২,৯০৭ জন ছাত্র এবং ১২,১৭,৮০৭ ছাত্রী, যেখানে JDC তে মোট পরীক্ষার্থীর ৭৮৭৮৮ জন ছাত্র এবং ২০০১৭৮ জন ছাত্রী।

প্রতি বৎসর জেএসসি পরীক্ষার ফলাফল ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে প্রকাশ করা হয়। এই বছর ডিসেম্বর মাসের শেষ দিন অর্থাৎ 31 শে ডিসেম্বর প্রকাশের দিন ধার্য করা হয়েছে ।গত বছর জেএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছিল 24 ডিসেম্। নানা জটিলতার কারণে এই বছর জেএসসি পরীক্ষার ফলাফল 31 ডিসেম্বর পর্যন্ত নেওয়া হয়েছে ।বাংলাদেশের শিক্ষা বোর্ড অনলাইন এবং মোবাইল এসএমএসের মাধ্যমে ফলাফল প্রকাশের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে।

বাংলাদেশের বড় পাবলিক পরীক্ষা গুলোর মধ্যে জেএসসি পরীক্ষা অন্যতম। প্রতিবছর এই পরীক্ষায় বিপুল সংখ্যক পরীক্ষার্থী অংশগ্রহণ করে থাকে এবং বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় পরীক্ষার ফলাফল প্রকাশ করে থাকে।

31 শে ডিসেম্বর সকাল দশটার সময় বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী মাননীয় মন্ত্রী শেখ হাসিনা সকাল দশটা বাজে সকল বোর্ডের ফলাফল অনলাইনে উন্মুক্ত করবেন এরপর বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বর্তমান শিক্ষা মন্ত্রী এর কাছ থেকে নিজ নিজ বোর্ডের ফলাফল গ্রহণ করবেন।

সকালে সকল কার্যক্রম শেষে দুপুর 1 টার পরে নিজের শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে প্রতিটি ভোটের ফলাফল মুক্ত করবেন তখন থেকে জেএসসি পরীক্ষার্থী এবং তাদের অভিভাবক আত্মীয়স্বজন কেউ সরকারের নির্দিষ্ট ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল চেক করতে পারবেন.

জে এস সি রেজাল্ট ২০১৯ / JSC JDC result দেখাবেন যেভাবে

পরীক্ষা স্কুল পর্যায়ের তিনটি পাবলিক পরীক্ষার মধ্যে দ্বিতীয় ধাপের সমাপনী পরীক্ষা। স্বাভাবিক ভাবেই পরীক্ষার রেজাল্ট যথাসময়ে পাওয়ার জন্য পরীক্ষার্থী এবং অভিভাবকেরা বেশ উদগ্রীব হয়ে থাকেন। শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে সরাসরি ফলাফল প্রকাশ করলেও আরও বেশ কয়েকটি  উপায়ে জেএসসি পরীক্ষার রেজাল্ট জানা যায়। এছাড়া রেজাল্ট প্রকাশের দিনে সবাই একযোগে মূল ওয়েবসাইট ভিজিট করার কারণে দেখা যায় সার্ভার খুব ধীর হয়ে যায় আবার অনেক সময় তখন ঐ সাইটে প্রবেশ করা যায় না। এজন্যে বিকল্প উপায় গুলো জেনে রাখলে রেজাল্ট পেতে সুবিধা হয়

কিভাবে জেএসসি ফলাফল পাওয়া যাবে বর্তমানে সকল ছাত্র-ছাত্রীদের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন এই প্রশ্নের সমাধান ছাত্র ছাত্রীরা এবং তাদের অভিভাবকরা যেকোনো একটি মোবাইল থেকে এসএমএস অথবা একটি স্মার্ট ফোন থেকে অনলাইনের মাধ্যমে অনুভব করতে পারবে আমরা এখানে মোবাইল এবং অনলাইনে কিভাবে ফলাফল খুব সহজেই পাওয়া যায় তা দেখাও.

SMS মাধ্যমে জেএসসি রেজাল্ট জানার পদ্ধতি

Moble-এ massage অপশনে গিয়ে লিখুন-

JSC<SPACE>1st 3 letters of Board<space>Roll<space>Passing year

then send to 16222

যেমন- JSC DHA 1234 2019 and send to 16222

SMS মাধ্যমে JSC JDC result জানার পদ্ধতি

Moble-এ massage অপশনে গিয়ে লিখুন-

JDC<SPACE>MAD<space>Roll<space>Passing year

then send to 16222

যেমন- JDC MAD 1234 2019 and send to 16222

সকল বোর্ডের নামের প্রথম তিন অক্ষর যেভাবে লিখবেনঃ

  • Dhaka Board- DHA
  • Comilla Board- COM
  • Chittagong Board- CHI
  • Rajshahi Board- RAJ
  • Jessore Board- JES
  • Barisal Board- BAR
  • Sylhet Board- SYL
  • Dinajpur Board- DIN
  • Madrash Board- MAD

JSC result 2020   স্কুল থেকে রেজাল্ট জানবেন যেভাবেঃ

এছাড়া পরীক্ষার্থীর স্কুল থেকেও রেজাল্ট জানা যায়। স্কুল কর্তৃপক্ষ EIIN নাম্বার দিয়ে সহজেই স্কুলের ফলাফল নামাতে পারেন। এছাড়া নাম্বার জানা থাকলে যে কেউই যেকোন স্কুল, জেলা, থানা এবং কেন্দ্রের রেজাল্ট জানতে পারবে।

এসকল বিকল্প ছাড়া আপনি আরও সহজে কোন রকম ঝামেলা ছাড়াই সরাসরি লিঙ্কের মাধ্যমে জানতে পারবেন আমাদের এই পেজে। লিঙ্কটিতে ক্লিক করলেই পৌঁছে যাবেন কাঙ্ক্ষিত ওয়েব পেজটিতে। ক্লিক করুন এখানে- psc result

JSC- JDC পরীক্ষার গ্রেডিং সিস্টেমঃ

Marks Range Grade Point Grade
80-100 5.00 A+
70-79 4.00 A
60-69 3.50 A-
50-59 3.00 B
40-49 2.00 C
33-39 1.00 D
0-32 0.00 F

জে এস সি ও জে ডি সি পরীক্ষার পুনঃমূল্যায়ন প্রক্রিয়াঃ

রেজাল্ট পরবর্তী প্রকাশিত ফলাফল পুনঃমূল্যায়ন প্রক্রিয়াটি বোর্ড চ্যালেঞ্জ হিসাবে পরিচিত। কোন শিক্ষার্থী যদি মনে করে যে তার রেজাল্টটি অপ্রত্যাশিত অথবা ভুল, সেক্ষেত্রে সে উত্তরপত্রটি পর্যালোচনা করার সুযোগ পাবে। বর্তমানে সব ধরনের বোর্ড পরীক্ষাতেই খাতা পুনঃমূল্যায়নের সুবিধা রয়েছে। সাধারণত জেএসসি ফলাফল পুনঃ যাচাই-বাছাই আবেদন প্রক্রিয়া ফলাফল প্রকাশের পরের দিন থেকেই শুরু হয়। এ বিষয়ে কয়েকটি ব্যাপারে খেয়াল রাখতে হবে যেমন-

  • এই আবেদন জমা দেওয়ার সময়সীমা ৭ দিন।
  • রেজাল্ট প্রকাশের পরদিন থেকেই এর আবেদনের সময়সীমা শুরু।
  • এক্ষেত্রে পুরো খাতাটি পুনঃমূল্যায়ন হয় না, কেবল খাতার নাম্বার গণনা করা হয় বা নাম্বারের কোন ভুল আছে কিনা দেখা হয়।
  • আবেদনের জন্য ব্যবহার করতে হবে টেলিটক প্রিপেইড সিম। সিমটি আবেদনকারীর ব্যক্তিগত না হলেও সমস্যা নেই।
  • মোবাইলে পর্যাপ্ত ব্যালেন্স থাকতে হবে। কারন, প্রতিটি বিষয়ে আবেদনের জন্য ১২৫ টাকা করে কেটে নেয়া হবে।
  • আপনার সাথে যোগাযোগ করার জন্য একটি ব্যক্তিগত মোবাইল নাম্বার। নাম্বারটি বাংলদেশের যেকোন অপারেটরের হতে পারে।

আপনি যদি জেএসসি বোর্ড চ্যালেঞ্জের জন্য আবেদন করতে চান তবে নিচে দেয়া পদ্ধতিটি অনুসরণ করুন।

প্রথমে মোবাইলের ম্যাসেজ অপশনে যান এবং সঠিকভাবে নিচের পদ্ধতি অনুসরণ করে টাইপ করুন।

RSC<space>1st three letter of board name<space>Roll<space>subject code

কোন শিক্ষার্থীর রোল ১২৩৪, ঢাকা বোর্ড এবং ইংরেজি বিষয়ের খাতা পুনঃমূল্যায়ন করতে চায় তবে এসএমএসটি হবে এরকম-

RSC DHA 1234 107

এরপর পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

আপনি যদি একাধিক বিষয়ের জন্য আবেদন করতে চান তবে কমা ব্যবহার করে সমস্ত সাবজেক্ট কোড যুক্ত করুন। যেমন, কেউ যদি ইংরেজি এবং বাংলা উভয় বিষয়ে খাতা পুনঃমূল্যায়ন করতে চায় তবে লিখতে হবে-

RSC DHA 1234 107,101

ফিরতি ম্যাসেজে পরীক্ষার নামসহ কত টাকা কেটে নেয়া হবে জানিয়ে একটি পিন নাম্বার দেয়া হবে। সবকিছু নিশ্চিত হলে আপনি এসএমএস পাঠাবেন এভাবে-

RSC<space>YES< space >pin number< space >mobile number

এখানে পিন নাম্বারটি হল ফিরতি এসএমএস-এ আসা পিনটি এবং মোবাইল নাম্বারটি হবে আপনার সাথে যোগাযোগের ব্যক্তিগত নাম্বারটি।

আপনি যদি প্রক্রিয়াটি নির্ভুল ভাবে সম্পন্ন করে থাকেন তবে চার্জযোগ্য পরিমাণ টাকা টেলিটক অ্যাকাউন্টটির ব্যালেন্স থেকে কেটে নেয়া হবে এবং বুঝবেন যে আপনার আবেদন সফলভাবে সম্পন্ন হয়েছে। আপনি যে ব্যক্তিগত নম্বরটি ব্যবহার করেছেন তাতে একটি কনফার্মেশন এসএমএস পেয়ে যাবেন।

Jobscircular24

We give all educational and jobs information on this website. Hope you enjoy visiting Jobscircular24.

Related Articles

Back to top button
Close